ePaper

১১ বছর পর স্পেনের শিরোপা, ক্রোয়েশিয়ার অপেক্ষা বাড়ল

১১ বছর পর স্পেনের শিরোপা, ক্রোয়েশিয়ার অপেক্ষা বাড়ল
খেলাধূলা

আন্তর্জাতিক ফুটবলে ১১ বছরের খরা কাটিয়ে বড় কোনা শিরোপা জিতল স্পেন। রোববার রাতে নেদারল্যান্ডসের রটারড্যামে অনুষ্ঠিত নেশন্স লিগ ফাইনালে টাইব্রেকারে তারা ৫-৪ গোলে হারায় ক্রোয়েশিয়াকে।

স্পেনের অপেক্ষা ফুরালেও ক্রোয়াটদের বাড়ল। ক্ষুদ্র এ বলকান দেশটি কখনই বড় কোনো শিরোপা জিততে পারেনি। ২০১৮ সালের বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সের কাছে পরাজিত দলটি গতবার কাতার বিশ্বকাপে তৃতীয় হয়। এবার নেশন্স লিগের ফাইনালে উঠে জাতিকে আশা দেখাচ্ছিলেন লুকা মডরিচরা। যদিও এবারও হলো না।

নির্ধারিত ৯০ মিনিটশেষে অতিরিক্ত ৩০ মিনিটেও গোল হয়নি ম্যাচে। ফলে শিরোপার মীমাংসা হয় টাইব্রেকারে। এতে দানি কারবাহাল ক্রোয়াট গোলকিপারের মাথার ওপর নিয়ে আলতো টোকায় বল পাঠিয়ে স্পেনের শিরোপা জয় নিশ্চিত করেন। এর আগে ক্রোয়েশিয়ার ব্রুনো পেতকোভিচের শট রুখে দেন ক্রোয়েশিয়ার গোলকিপার উনাই সিমন।

তিনটি ইউরো ও একটি বিশ্বকাপ শিরোপার পর এটাই আন্তর্জাতিক ফুটবলে স্পেনের সেরা সাফল্য। এর আগে ২০১২ সালে সর্বশেষ ইউরো শিরোপা জয় করে লা রোজারা।

রোববার জয় শেষে ম্যাচসেরা খেলোয়াড় স্পেন মিডফিল্ডার রদ্রি বলেন, ‘‌আমরা অনেক অনেক খুশি। এটা খুবই হাড্ডাহাড্ডি লড়াইয়ের ম্যাচ ছিল এবং জেতাটা অনেক কঠিন ছিল।’

সম্প্রতি ম্যানসিটির হয়ে ট্রেবল জয় করা রদ্রি মনে করেন, এর মধ্য দিয়ে স্পেনের ফুটবলে নতুন দিনের সূচনা হবে। গাভি, আনসু ফাতি ও ইয়েরেমি পিনোর কথা উল্লেখ করে তিনি বলেন, ‘‌এই প্রজন্মের অঙ্গীকার অনেক। আমরা মানসিক দিক থেকে খুবই শক্তিশালী। কিছু জায়গায় আমাদের উন্নতি আনতে হবে। তবে জয় সব সময়ই আনন্দের। আমাদের এখন উদযাপনের সময়।’

দ্বিতীয় দেশ হিসেবে বিশ্বকাপ, ইউরো ও নেশন্স লিগ শিরোপা জিতল স্পেন। এছাড়া ফ্রান্সের আছে এই কীর্তি। ২০২১ সালের ফাইনালে এই স্পেনকে হারিয়েই নেশন্স লিগ শিরোপা জয় করে ফরাসিরা।

সাবেক ব্যালন ডি’অর জয়ী লুকা মডরিচ ছোট দেশের বড় তারকা। তিনি একাধিকবার দেশকে বড় আসরে শিরোপার কাছাকাছি নিয়ে গেলেও সফল হচ্ছেন না। এখন তাকে ২০২৪ সালের ইউরো চ্যাম্পিয়নশিপের অপেক্ষায় থাকতে হবে, যা অনুষ্ঠিত হবে জার্মানিতে। যদিও গুঞ্জন রয়েছে, খুব শিগগিরই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিতে পারেন ৩৭ বছর বয়সী মিডফিল্ডার।