ePaper

আমেরিকান ক্লাব ইন্টার মায়ামিতে যোগ দিচ্ছেন লিওনেল মেসি

আমেরিকান ক্লাব ইন্টার মায়ামিতে যোগ দিচ্ছেন লিওনেল মেসি
খেলাধূলা

লিওনেল মেসি অবশেষে আমেরিকান দল ইন্টার মায়ামিতে যোগ দিচ্ছেন। বার্সেলোনার কিংবদন্তী এই ফুটবলার সৌদি আরবের আল ক্লাব আল হিলাল থেকে লোভনীয় একটি প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন।

মায়ামির এই চুক্তিতে থাকছে এডিডাস ও অ্যাপলের মতো প্রতিষ্ঠানের সংযোগ।

আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ জয়ী ৩৫ বছর বয়সই মেসি বিশ্বের সেরা ফুটবলারের পুরস্কার পেয়েছেন সাতবার, এবারো সুযোগ রয়েছে তার।

এই প্রথম এই তারকার ফুটবলার ইউরোপের বাইরের কোনও ক্লাবে খেলতে যাচ্ছেন।

মেসি আরও এক বছর ইউরোপে খেলতে চেয়েছিলেন কিন্তু সন্তোষজনক কোনও প্রস্তাব তিনি পাননি, আল হিলাল ও ইন্টার মায়ামির মধ্যে তিনি আমেরিকান ক্লাবটিকেই বেছে নিয়েছেন।

অনেকেই মনে করছিলেন মেসি সৌদি আরবেই যাবেন, যেখানে ক্রিশ্চিয়ানো রোনালদো ও কারিন বেনজেমার মতো ফুটবলাররা আছেন ইতোমধ্যে।

কিন্তু আর্থিকভাবে এই প্রস্তাবে রাজি হননি মেসি।

ফুটবলের বাইরে জীবনযাপন, বড় ব্র্যান্ডগুলোর সাথে চুক্তি এমন নানা কারণে মেসি মেজর সকার লিগকেই শেষ পর্যন্ত বেছে নিয়েছেন।

মেসির আগে থেকেই মায়ামিতে একটি বাড়ি আছে, যেটি এখন ভাড়া দেয়া।

মেসি বার্সেলোনায় ফেরার ব্যাপারে আগ্রহ দেখিয়েছিলেন কিন্তু ফিনান্সিয়াল ফেয়ার পলের বাধ্যবাধকতার কারণে এই সম্ভাবনা শেষ পর্যন্ত বাস্তবতায় রূপ নেয়নি।

প্যারিস সেইন্ট জার্মেই ফ্রান্সের শীর্ষ লিগ শিরোপা জিতেছে কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে শেষ ১৬ তেই বাদ পড়েছে, যেকারণে প্যারিসে মেসির সাফল্য খুব একটা বড় বলা যাচ্ছে না।

মেসি ৭৫ ম্যাচে ৩২ গোল করেছেন, সব শেষ মৌসুমে ১৬টি গোল ও ১৬টি এসিস্ট করেছেন।

মেসির সাথে প্যারিসের ক্লাবটির দুই বছরের চুক্তি থাকলেও, দুই পক্ষের সমঝোতায় এই যাত্রা শেষ করা হয়েছে, এর আগে মেসি অনুমতি না নিয়ে সৌদি আরবে একটি বাণিজ্যিক সফর করায়, ২ সপ্তাহের জন্য তাকে একটি নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল।

ফুটবল জগতে মেসির শ্রেষ্ঠত্ব প্রতিষ্ঠিত হয়েছিল বার্সেলোনায়, তা পূর্ণতা পেয়েছে গত বছর আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ জয়ের পর।

ক্লাবের অর্থণৈতিক সমস্যার কারণে ২০২১ সালে মেসি বার্সেলোনা ছেড়েছিলেন, স্পেনের এই শহরে মেসি ২১ বছর ছিলেন।

মেসি বার্সেলোনার হয়ে ১০টি স্প্যানিশ লিগ শিরোপা জিতেছেন, চারটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছেন ও ৬৭২টি গোল করেছেন, যা ক্লাব রেকর্ড।