ePaper
  ব্যাংক-বিমা  
এসবিএসি ব্যাংকের এমডির পদত্যাগ

এসবিএসি ব্যাংকের এমডির পদত্যাগ

এসবিএসি ব্যাংকের এমডির পদত্যাগ

‘ঋণখেলাপিরা ব্যাংকগুলো পুরোপুরি দখল করে নিল’

বাংলাদেশে সম্প্রতি ব্যাংক কোম্পানি আইন সংশোধন বেশ শোরগোল তুলেছে। এর মূল কারণ হচ্ছে, আইন সংশোধনের মাধ্যমে ব্যাংকের পরিচালকদের আরো ক্ষমতাবান করা হয়েছে। অর্থনীতিবিদরা বলছেন, এই সংশোধনীর মাধ্যমে বাংলাদেশের ব্যাংকিং খাতে 'দুর্নীতি ও বিশৃঙ্খলা' আরো বাড়াবে।

বীমা দাবি পরিশোধ নিয়ে নয়ছয় করতে দেব না —মোহাম্মদ জয়নুল বারী

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী বলেছেন, ‘বাংলাদেশে বীমা কোম্পানির ক্ষেত্রে একটি প্রচলিত অভিযোগ রয়েছে অনেক কোম্পানিই সময়মতো বীমা দাবি পরিশোধ করে না। যদিও এই ধরনের কোম্পানির সংখ্যা খুব বেশি না।

ডিজিটাল ব্যাংক চালু হবে বাংলাদেশে, এর সুবিধা-অসুবিধা?

পুরোপুরি প্রযুক্তি নির্ভর ডিজিটাল ব্যাংকিং ব্যবস্থা চালু করার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এই ব্যাংকের কোন শাখা, উপশাখা, এটিএম বুথ বা সশরীরে লেনদেনের কোন ব্যবস্থা থাকবে না।

দেশে ক্রমাগত কমছে জীবন বীমার দাবি পরিশোধের হার

জীবন বীমায় গ্রাহকের বীমা দাবি পরিশোধের হার কিছুদিন খানিকটা স্বস্তির দিকে যাচ্ছিল। এখন আবার বীমা খাতে নেতিবাচক প্রভাব দেখা দিয়েছে। গত তিন বছরে দেশে জীবন বীমার দাবি পরিশোধের হার ক্রমাগত কমছে।

নতুন মুদ্রানীতি প্রবৃদ্ধির চেয়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ বেশি গুরুত্ব পাচ্ছে

মুদ্রানীতির কাঠামোতে পরিবর্তন আনা হচ্ছে। নতুর মুদ্রানীতির কেন্দ্রে থাকবে সুদহার। এর লক্ষ্যমাত্রা থাকবে সুদহারকেন্দ্রিক। এবারের মুদ্রানীতিতে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জনের চেয়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ বেশি গুরুত্ব পাচ্ছে।

বিশ্বের কোন দেশ সর্বাধিক রেমিট্যান্স আসে এবং জিডিপি’র কত শতাংশ

রেমিট্যান্স বা প্রবাসী আয়-বিশ্বজুড়েই অর্থনীতিতে রেখে চলেছে বড় ভূমিকা। আর সেই ভূমিকার কথা মাথায় রেখেই জাতিসংঘ প্রতি বছর ১৬ই জুন পালন করে আন্তর্জাতিক পারিবারিক রেমিট্যান্স দিবস।

দেশে ৭.২% নারী নিজস্ব একাউন্টে ব্যবহার করছে মোবাইল ব্যাংকিং

বিশ্ব ব্যাংক ও জিএসএমএ ২০২২ তথ্য অনুযায়ী, দেশে ৭.২% নারী মোবাইল ব্যাংকিং এমএফএস-এ নিজস্ব একাউন্ট ব্যবহার করছে এবং প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এসএফএস-এ সেবা গ্রহণ করছে ২০% নারী। একই সাথে বিআইডিএস ও এডিবি ২০২১ তথ্য অনুযায়ী, নারী ৫৭.৮% এসএফএস-এ সেবার সাথে সম্পৃক্ত নেই।

ব্যাংক থেকে ঋণ নিলে চাপ পড়তে পারে বেসরকারি খাতে-

বাজেটে আমাদের পক্ষে কিছু দেখিনি। তবে একটা জিনিস উনারা বলেছেন, ডিজিটাল ব্যাংক উনারা ইস্যু করবেন। আমরা এটাকে দেশের উদ্ভাবনী উদ্যোগ বলে মনে করি। অনেক দেশেই ডিজিটাল ব্যাংকিং হয়ে গেছে।