ePaper

এবি ব্যাংক পারপিচুয়াল বন্ড এর লেনদেন শুরু

এবি ব্যাংক পারপিচুয়াল বন্ড এর লেনদেন শুরু
পুঁজিবাজার

১৫ জুন, ২০২৩ তারিখে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিঃ এ এবি ব্যাংক পারপিচুয়াল বন্ড এর তালিকাভুক্তিকরণ উপলক্ষ্যে ডিএসই ও এবি ব্যাংক এর মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। চুক্তিতে স্বাক্ষর অনুষ্ঠানে ডিএসই’র প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা জনাব খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ এবং এবি ব্যাংক লিঃ এর পক্ষে ডিএমডি ও চীফ ফিন্যান্সিয়াল অফিসার জনাব কে. এম. মহিউদ্দিন আহমেদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। এসময় উপস্থিত ছিলেন ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক জনাব এম. সাইফুর রহমান মজুমদার, এফসিএ, এফসিএমএ, এবি ব্যাংক এর প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক জনাব তারিক আফজাল, ডিএমডি ও চীফ অপারেশনস্ অফিসার জনাব মোঃ আমিনুর রহমান, রিভারস্টোন ক্যাপিটাল লিঃ এর সিইও ও ব্যবস্থাপনা পরিচালক জনাব আশরাফ আহমেদসহ প্রতিষ্ঠানসমূহের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

উল্লেখ্য যে, এবি ব্যাংক পারপিচুয়াল বন্ড এর প্রো—রাটা অ্যালোমেন্ট ৩১ মে, ২০২৩ তারিখে অনুষ্ঠিত হয়। বন্ডটি ডিএসইতে তালিকাভুক্তির জন্য ১০ জুন ২০২৩ তারিখে অনুমোদন পায়। বন্ডটির ইস্যু ম্যানেজার হিসেবে রিভারস্টোন ক্যাপিটাল লিমিটেড এবং ট্রাস্ট্রি হিসেবে এমটিবি ক্যাপিটাল লিমিটেড দায়িত্ব পালন করেন।

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে মোট ৩৪০টি কো¤পানির ৭ কোটি ৮৮ লক্ষ ৬৮ হাজার ৭৩১টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। ডিএসইতে আজ মোট লেনদেনের পরিমাণ ৪৬৫ কোটি ৭ লক্ষ ২৫ হাজার ৬০১ টাকা।

ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) আগের কার্যদিবসের চেয়ে সূচক ৫.২৬ পয়েন্ট বেড়ে ৬২৮০.০২ পয়েন্ট, ডিএস—৩০ মূল্য সূচক ১.৪২ পয়েন্ট বেড়ে ২১৮২.৫০ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ সূচক (ডিএসইএস) ১.০৩ পয়েন্ট বেড়ে ১৩৬৫.১৭ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেনকৃত কো¤পানির মধ্যে দাম বেড়েছে ৮৯টির, কমেছে ৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮৯টি কোম্পানীর শেয়ার।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কো¤পানি হলো:— বিএসসি, নাভানা ফার্মা, মেঘনা লাইফ ইন্সুঃ, সী পার্ল রিসোর্ট, জেনেক্স ইনফোসেস, সোনালি লাইফ ইন্সুঃ, রূপালি লাইফ ইন্সুঃ, পেপার প্রসেসিং, ইন্ট্রাকো রিফুয়েলিং লিঃ ও ফারইস্ট লাইফ ইন্সুঃ।

দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো:— এপেক্স ট্যানারী, খুলনা পেপার, খান ব্রাদার্স, সিম টেক্স, এপেক্স স্পিনিং, ওয়াই ম্যাক্স ইলেক্ট্রোড, সমতা লেদার, আমরা নেটওয়ার্ক, মেঘনা লাইফ ইন্সুঃ ও , জেনেক্স ইনফোসেস।

দর কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো:— বঙ্গজ লিঃ, মুন্নু এগ্রো, সিএপিএম আইবিবিএল মি. ফা., স্ট্রাইলক্র্যাফট, ইসলামি কমার্শিয়াল ইন্সুঃ, পেপার প্রসেসিং, জিকিউ বলপেন, নাভানা ফার্মা, ইয়াকিন পলিমার ও সী পার্ল রিসোর্ট।

আজ ডিএসই’র বাজার মূলধন:— ৭৬৯৫২৯১৮৩৯৮৫৪.০০