ePaper

কৃত্রিম বুদ্ধিমত্তা শনাক্ত করবে হৃদরোগ

কৃত্রিম বুদ্ধিমত্তা শনাক্ত করবে হৃদরোগ
লাইফস্টাইল বিজ্ঞান ও প্রযুক্তি

স্কটল্যান্ডের এডিনবরা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক সিওডিই-এসিএস নামের এ অ্যালগরিদম তৈরি করেছেন। এই কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে দ্রুত ও নির্ভুলভাবে হার্ট অ্যাটাক শনাক্ত করা যাবে বলে তাদের দাবি।

গবেষকরা জানিয়েছেন, নতুন এই অ্যালগরিদর ৯৯ দশমিক ৬ শতাংশ নির্ভুল ফল দিতে পারে। ইতোমধ্যে পরীক্ষামূলকভাবে অ্যালগরিদমটি ব্যবহার করা হচ্ছে। স্কটল্যান্ডের প্রায় ১০ হাজার রোগীর ওপর নিজেদের তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিনির্ভর অ্যালগরিদমটির কার্যকারিতা পরখ করেছেন এডিনবরা বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা।

হোয়াটসঅ্যাপে আসবে নতুন তিন ফিচারহোয়াটসঅ্যাপে আসবে নতুন তিন ফিচার

গবেষক দলের প্রধান অধ্যাপক নিকোলাস মিলস জানিয়েছেন, হৃদ্‌রোগের কারণে বুকে প্রচণ্ড ব্যথা হলে প্রাথমিক রোগ নির্ণয় এবং দ্রুত চিকিৎসা শুরু করা জরুরী। কিন্তু সমস্যা হলো অন্য অনেক কারণেও এই সাধারণ উপসর্গগুলো দেখা দেয়। এজন্য রোগ নির্ণয় সব সময় সহজ হয় না। রোগীর বিস্তারিত তথ্য দ্রুত পর্যালোচনা করে হার্ট অ্যাটাক শনাক্তে চিকিৎসকদের সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করতে পারে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিনির্ভর অ্যালগরিদমটি। 

অত্যাধুনিক ডেটা সায়েন্স ও এআই ব্যবহার করে সিওডিই-এসিএস নামে নতুন এ অ্যালগরিদম তৈরি করা হয়েছে, যা বর্তমান পদ্ধতির তুলনায় আরও নিখুঁতভাবে এবং দ্রুত হার্ট অ্যাটাক শনাক্ত করতে সক্ষম।