ePaper
  সাক্ষাৎকার  
এভাবে মানুষ হত্যা এটা যারাই করুক জাতি এটা মেনে নিবেনা

এভাবে মানুষ হত্যা এটা যারাই করুক জাতি এটা মেনে নিবেনা

এভাবে মানুষ হত্যা এটা যারাই করুক জাতি এটা মেনে

মানবতাবাদী সমাজসেবক ও কলামিস্ট, মানিকগন্জের মানিক

মানবতাবাদী সমাজসেবক ও কলামিস্ট, মানিকগন্জের মানিক

সময়মতো গ্রাহকের দাবি পূরণের বিষয় আরো উদ্যোগী হতে হবে

সাধারণত আমাদের দেশে দুই ধরনের বীমা হয়ে থাকে। একটি হলো জীবন বীমা, অন্যটি সাধারণ বীমা। এর মধ্যে জীবন বীমা সব শ্রেণী-পেশার মানুষের জীবনের ঝুঁকি গ্রহণের মাধ্যমে তাদের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করে থাকে।

বীমা দাবি পরিশোধ নিয়ে নয়ছয় করতে দেব না —মোহাম্মদ জয়নুল বারী

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী বলেছেন, ‘বাংলাদেশে বীমা কোম্পানির ক্ষেত্রে একটি প্রচলিত অভিযোগ রয়েছে অনেক কোম্পানিই সময়মতো বীমা দাবি পরিশোধ করে না। যদিও এই ধরনের কোম্পানির সংখ্যা খুব বেশি না।

বাজেট প্রণয়নের পদ্ধতিতেই গলদ আছে- ড. আহসান এইচ মনসুর

বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোকে বাজেট প্রণয়নের ক্ষেত্রে নানা ধরনের সমস্যা মোকাবিলা করতে হয়। আমাদের দেশের বাজেট আমলাতান্ত্রিক প্রক্রিয়ার মধ্য দিয়ে প্রণীত হয়।

আইএমএফের শর্ত পূরণ ‘এত সহজ হবে না’: আহসান মনসুর

রিজার্ভের ওপর চাপ কমাতে আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ থেকে ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার ঋণ পেতে সরকার যেসব শর্ত মেনেছে, সেগুলো পূরণ করা ‘এত সহজ নয়’ বলেই মনে করছেন ওই সংস্থার সাবেক কর্মকর্তা আহসান এইচ মনসুর।

প্রস্তাবিত বাজেট কোনোভাবেই উচ্চাভিলাষী নয় বরং ভবিষ্যৎমুখী: ড. আতিউর

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান বলেছেন, ২০২৩-২০২৪ অর্থ বছরের বাজেট মূলত চ্যালেঞ্জ মোকাবেলার বাজেট। ২০০৬ থেকে ২০২৩ সালের মধ্যে বাংলাদেশের অর্থনীতি ব্যাপক পরিবর্তন হয়েছে।

অর্থনৈতিক স্থিতিশীলতায় অগ্রাধিকার – মোস্তাফিজুর রহমান

বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও সামাজিক কর্মসূচি বিস্তৃত করার বিষয়সহ বড় পাঁচটি চ্যালেঞ্জ দেখছেন বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মাননীয় ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান। সাক্ষাৎকার নিয়েছেন মাসুদ রুমী।

গণতন্ত্র শুধু পশ্চিমাদের ধারণা নয় – রওনক জাহান

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক ও চেয়ারম্যান ড. রওনক জাহান। প্রখ্যাত এ রাষ্ট্রবিজ্ঞানী শিক্ষকতা করেছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ও কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে। বর্তমানে সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মাননীয় ফেলো হিসেবে নিয়োজিত রয়েছেন তিনি